কক্সবাজার ভোর ৫:৩৯ ২৯ সেপ্টেম্বর, ২০২১ | ১৪ আশ্বিন, ১৪২৮

জলবায়ু পরিবর্তনে বিপদের মুখে বিশ্ব, ৩০ বছরের মধ্যে ঘরছাড়া হতে পারেন ২০ কোটি

হিমছড়ি ডেস্কঃ

জলবায়ু পরিবর্তন চরম সংকটের মুখে ফেলতে পারে বিশ্বের নানা প্রান্তের নিম্ন আয়ের মানুষদের। বিশ্বব্যাঙ্কের একটি রিপোর্টে সম্প্রতি এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, যদি সর্বস্তরের উন্নয়ন না হয়, যদি দূষণ না কমে, তাহলে এই বিপদ আসবেই।

শুধু তাই নয়, রিপোর্টের দ্বিতীয় অংশে স্পষ্ট করে লেখা হয়েছে, কী ভাবে ধীর গতির জলবায়ু পরিবর্তন ভিটেছাড়া করতে শুরু করেছে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষদের। সেখানে বলা হয়েছে, পানীয় জলের অভাব, ফসলের উৎপাদনে ঘাটতি, অত্যধিক দ্রুত হারে সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধির মতো কারণে কোটি কোটি মানুষ গৃহহীন হচ্ছেন বা হতে পারেন। ২০৫০ সালের মধ্যেই এই ‘জলবায়ু উদ্বাস্তু’-এর সংখ্যা পৌঁছে যেতে পারে ২০ কোটির উপরে।

রিপোর্টে জানানো হয়েছ, পৃথিবীর মোট ছ’টি অংশ জুড়ে এই সমস্যা তৈরি হতে পারে। এর মধ্যে রয়েছে দক্ষিণ আমেরিকা, উত্তর আফ্রিকা, সাহারা-আফ্রিকা, পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া। রিপোর্টে বলা হয়েছে, যদি তেমন বিপদের কারণ না ঘটে, জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলা করতে সক্ষম হয় মানুষ, তা হলেও আগামী ৩০ বছরে চার কোটির বেশি মানুষ গৃহহীন হতে পারেন। যে ছ’টি অঞ্চলের উল্লেখ করা হয়েছে, তার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা হতে পারে সাহারা-আফ্রিকায়। এই অংশে গৃহহীন হতে পারেন আট কোটির বেশি মানুষ। উত্তর আফ্রিকায় আবার প্রধান সমস্যা পানীয় জল। টিউনিশিয়া, আলজেরিয়া, মরক্কোর একাংশে এই জলের সমস্যা গৃহহীন করতে পারে দু’কোটি মানুষকে। চরম বিপদের মুখে পড়তে পারে বাংলাদেশও। সেখানে ফসল না হওয়ার কারণে কম করে দু’কোটি মানুষ ছিন্নমূল হতে পারেন।




Share via
Copy link
Powered by Social Snap