কক্সবাজার রাত ৪:৩৮ ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮
  শিরোনাম
মুহিবুল্লাহ হত্যার বিষয়টি মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ আছে: পররাষ্ট্র সচিব রোহিঙ্গাদের আমরা দাওয়াত করে আনিনি-পররাষ্ট্রমন্ত্রী নিউজ পোর্টাল চালু করতে আগেই নিবন্ধন নিতে হবে : তথ্যমন্ত্রী সোনাদিয়ায় নৌক ডুবিঃ ৯৯৯ তে কলে ১৪ পর্যটক উদ্ধার, নিখোঁজ ১ হোয়াইক্যংয়ে স্থগিত দুই ভোটকেন্দ্রের পুন:নির্বাচনে শংকা, ৯ প্রস্তাবনা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় বিদেশি সংস্থার সম্পৃক্ততা নিয়ে তদন্ত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের ৩ উপজেলার ২১ ইউপিতে ভোট ১১ নভেম্বর মুখোশধারী সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহ নিহত ইউপি নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট ১১ নভেম্বর ২০২১ সালেও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

সুস্থ সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ হওয়া যায়

সংবাদ বিজ্ঞপ্তিঃ

সুস্থ সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ হওয়া যায়। সেজন্য প্রাতিষ্ঠানিক পড়াশুনার পাশাপাশি ভবিষ্যত প্রজন্মকে সুস্থ সংস্কৃতি চর্চার সুযোগ করে দিতে হবে। বিশেষ করে, তাদের বই পড়ার প্রতি আগ্রহী করে তুলতে হবে।
উপরোক্ত কথাগুলো কক্সবাজার সাহিত্য পরিষদের ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেন।

কক্সবাজার সাহিত্য পরিষদের ২২ বছরে পদার্পন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা পরিষদের সভাপতি সাংবাদিক হুমায়ুন সিকদার’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি ছিলেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সভাপতি ও কক্সবাজার প্রেসক্লাবের সহ সভাপতি ও পরিষদের উপদেষ্টা মমতাজ উদ্দিন বাহারী।
বিশেষ আলোচকের বক্তব্য রাখেন কক্সবাজার সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, দৈনিক হিমছড়ি সম্পাদক ও কক্সবাজার প্রেসক্লাবের সাহিত্য – সাংস্কৃতিক সম্পাদক হাসানুর রশিদ ও বাংলা বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদ।
পরিষদের সেক্রেটারি ইসলাম মাহমুদের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন সাংবাদিক রেজাউল করিম, মাষ্টার জামাল হোসাইন চৌধুরী, রায়হান সোবহান ইমন, জসিম উদ্দিন, মোহাম্মদ হান্নান ও জাকের হোসাইন।
স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি মাহবুবুল হক, কবি এরশাদুর রহমান ও কবি হাশেম রাজা।
আলোচকেরা আরো বলেন,
বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার মানসে এ পরিষদ জায়গা করে নিয়েছে পর্যটন নগরী কক্সবাজার সাহিত্যঙ্গনে।

বাংলাদেশে এখন প্রায় সবখানে বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে সাহিত্য চর্চা হচ্ছে। কক্সবাজার সাহিত্য পরিষদও সে লক্ষ্যপানে সুস্থধারার সাহিত্য চর্চা প্রসার ঘটাতে চলছে।

শুধু সেই চিন্তাধারা থেকে পরিষদ -এর উৎপত্তি।
আজ এই জায়গায় পৌঁছাতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে পরিষদকে । অনেকের ভালো-মন্দ মতামতেই আজ পরিষদ এখানে দাঁড়িয়ে।

আলোচকরা অভিমত ব্যক্ত করে আরো বলেন,
এ পরিষদসহ দেশের সব সুস্থ সাহিত্য চর্চার প্ল্যাটফমের্র জন্য রইলো শুভকামনা। সবুজে ঘেরা সোনার এই বাংলাদেশ এগিয়ে যাক সুস্থধারার সাহিত্য সংস্কৃতিমনা মস্তিষ্ক নিয়ে।

পরিষদের উপদেষ্টা সাংবাদিক মরহুম আবদুল মোনায়েম খানের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত করা হয়।
উল্লেখ্য, পরিষদের বিভিন্ন প্রকাশনা প্রকাশসহ এতদঞ্চলের শিক্ষা – সাহিত্যের অবদানের জন্য গুণিজন সম্মাননা পদকও প্রদান করা হয়। এছাড়া জাতীয় দিবস সমুহসহ জাতীয় ও রেনেসাঁর কবির মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিশেষ প্রকাশনা – সাহিত্য আড্ডা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।




এ সম্পর্কিত আরও পড়ুন

Developed By e2soft Technology

Share via
Copy link
Powered by Social Snap