কক্সবাজার রাত ২:২০ ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮
  শিরোনাম
মুহিবুল্লাহ হত্যার বিষয়টি মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ আছে: পররাষ্ট্র সচিব রোহিঙ্গাদের আমরা দাওয়াত করে আনিনি-পররাষ্ট্রমন্ত্রী নিউজ পোর্টাল চালু করতে আগেই নিবন্ধন নিতে হবে : তথ্যমন্ত্রী সোনাদিয়ায় নৌক ডুবিঃ ৯৯৯ তে কলে ১৪ পর্যটক উদ্ধার, নিখোঁজ ১ হোয়াইক্যংয়ে স্থগিত দুই ভোটকেন্দ্রের পুন:নির্বাচনে শংকা, ৯ প্রস্তাবনা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় বিদেশি সংস্থার সম্পৃক্ততা নিয়ে তদন্ত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের ৩ উপজেলার ২১ ইউপিতে ভোট ১১ নভেম্বর মুখোশধারী সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহ নিহত ইউপি নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট ১১ নভেম্বর ২০২১ সালেও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

কক্সবাজারে ২৪ ঘন্টায় করোনায় ৬ জনের মৃত্যু

হিমছড়ি ডেস্কঃ

কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে ৩ আগস্ট ৬ জনের প্রাণহানি হয়েছে। জেলায় কোনভাবেই থামানো যাচ্ছেনা-করোনায় মৃত্যুর উর্ধ্বগতি ও শনাক্তের হার। অনেকটা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে কক্সবাজারের সার্বিক করোনা পরিস্থিতি। বিশেষজ্ঞদের ধারণা, এভাবে চলতে থাকলে ভেঙে পড়ার আশংকা রয়েছে জেলার করোনা চিকিৎসা ব্যবস্থা।

এছাড়া গত ২ আগস্ট মৃত্যু হয়েছে ২ জনের এবং ১ আগস্ট মৃত্যু হয়েছে ৪ জন রোগীর। অর্থাৎ চলতি আগস্টের প্রথম তিন দিনে কক্সবাজার জেলায় মোট ১২ জনের মৃত্যু হয়েছে।
আবার গত জুলাই একমাসে ৩১ দিনে ৬৪ জনের প্রাণহানি ঘটেছে। গত ৩০ জুন পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ছিল ১২৬ জন। আর ২০২০ সালের মার্চ হতে ২০২১ সালের জুলাই পর্যন্ত ১৬ মাসে কক্সবাজারে করোনাতে মোট ১৯০ জনের মৃত্যু হয়েছে। জুলাইতে গড়ে প্রতিদিন ২ জনের বেশি করোনায় প্রাণহানি হয়েছে।

আগস্ট মাসের প্রথম তিন দিনে কক্সবাজার জেলায় মোট ৬৯৯ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। তারমধ্যে, গত ১ আগস্ট ২৩৪ জনের এবং পজেটিভিটির হার শতকরা ৩০’১২ ভাগ। ২ আগস্ট ২৩৩ জনের এবং পজেটিভিটির হার শতকরা ২৭’৩৮ ভাগ। ৩ আগস্ট ২৩২ জনের এবং পজেটিভিটির হার শতকরা ২৬’৫৮ ভাগ। এ তিন দিনে শনাক্তের গড় পজিটিভিটি শতকরা ২৮’০৩ ভাগ।

একইসময়ে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের ৩ আগস্ট পর্যন্ত জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫৩৫ জন। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৫৭১ জন রোহিঙ্গা শরনার্থী। রোহিঙ্গা আক্রান্তদের মধ্যে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২ হাজার ১০৭ জন রোহিঙ্গা শরনার্থী এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ৪৬৪ জন রোহিঙ্গা শরনার্থী রয়েছে।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

কক্সবাজারে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে গত প্রায় ১৬ মাসে কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ১৯০ জনের মধ্যে ২৯ জন রোহিঙ্গা শরনার্থী। তারমধ্যে, উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২৭ জন এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২ জনের মৃত্যু হয়েছে।

কক্সবাজার জেলায় করোনায় ৩ আগস্ট পর্যন্ত মোট ২০২ জন প্রাণহানির মধ্যে, শুধু কক্সবাজার সদর উপজেলায় মৃত্যুবরণ করেছে ৯৩ জন। একই সময়ে কক্সবাজার সদর উপজেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৬৩ জন।

এছাড়া, ৩ আগস্ট পর্যন্ত করোনাতে উখিয়া উপজেলায় ২৭ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ৪২ জন এবং করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১০ জন। চকরিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ২১ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৯৭ জন। টেকনাফ উপজেলায় ২ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ১৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৯৯ জন, রামু উপজেলায় মৃত্যুবরণ করেছেন ১৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৭ জন। পেকুয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৫৪২ জন, মহেশখালী উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৫ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৪ জন, কুতুবদিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৩ জন এবং আক্রান্ত হয়েছেন ২১৩ জন।

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে মোট ৯৮ জন। ২০২১ সালের মে, জুন, জুলাই এবং ৩ আগস্ট পর্যন্ত এই ৩ মাস ৩ দিনে কক্সবাজার জেলায় করোনায় মৃত্যুবরণ করেছে ১০৪ জন। তারমধ্যে, মে মাসে ১৪ জন, জুন মাসে ১৪ জন এবং জুলাই মাসে ৬৪ জন এবং আগস্টের প্রথম তিন দিনে ১২ জন মৃত্যুবরণ করেছে। সুস্থতার তুলনায় মৃত্যুর হার শতকরা ১’৩৪ ভাগ।

গত জুলাই মাস থেকে করোনার নমুনা টেস্টের তুলনায় পজেটিভিটির হার কোনদিন ২০ শতাংশের নীচে আসেনি। করোনা আক্রান্তদের মধ্যে ৩ আগস্ট পর্যন্ত ১৪ হাজার ৮৮৩ জন সুস্থ হয়েছেন। আক্রান্তের তুলনায় সুস্থতার হার শতকরা ৮০’৩০ ভাগ।

 




এ সম্পর্কিত আরও পড়ুন

Developed By e2soft Technology

Share via
Copy link
Powered by Social Snap