কক্সবাজার রাত ৪:০৪ ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮
  শিরোনাম
মুহিবুল্লাহ হত্যার বিষয়টি মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ আছে: পররাষ্ট্র সচিব রোহিঙ্গাদের আমরা দাওয়াত করে আনিনি-পররাষ্ট্রমন্ত্রী নিউজ পোর্টাল চালু করতে আগেই নিবন্ধন নিতে হবে : তথ্যমন্ত্রী সোনাদিয়ায় নৌক ডুবিঃ ৯৯৯ তে কলে ১৪ পর্যটক উদ্ধার, নিখোঁজ ১ হোয়াইক্যংয়ে স্থগিত দুই ভোটকেন্দ্রের পুন:নির্বাচনে শংকা, ৯ প্রস্তাবনা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় বিদেশি সংস্থার সম্পৃক্ততা নিয়ে তদন্ত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের ৩ উপজেলার ২১ ইউপিতে ভোট ১১ নভেম্বর মুখোশধারী সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহ নিহত ইউপি নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট ১১ নভেম্বর ২০২১ সালেও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

চকরিয়ায় গ্রামীণ চিংড়ী ঘের থেকে প্রতি রাতেই মালামাল লুট করছে সন্ত্রাসীরা

ডেস্ক নিউজঃ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ, বাংলাদেশ গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনুসের প্রতিষ্ঠিত গ্রামীণ মৎস্য ও পশুসম্পদ ফাউন্ডেশনের মালিকানাধীন ৩শ একর চিংড়িঘের দখলের পর এবার সন্ত্রাসীরা ঘেরের মালামালও লুট করছে বলে অভিযোগ উঠেছে। প্রতিরাতেই ঘেরের মালামাল লুট করে নিয়ে যাচ্ছে সন্ত্রাসীরা। কক্সবাজারের চকরিয়া উপজেলার রামপুর মৌজার গ্রামীণ চিংড়িঘের থেকে বৃহষ্পতিবার সকাল পর্যন্ত কয়েকটি ইঞ্জিনচালিত বোটের মাধ্যমে আলমিরা, খাট, অফিস কক্ষের ফার্নিচার ও মুল্যবান কাগজপত্র লুট করে নিয়ে যাওয়া হয়।

কক্সবাজারের চকরিয়ার সুন্দরবনখ্যাত রামপুর মৌজার চিংড়িজোনে এটি গ্রামীণ ব্যাংক ঘের হিসেবে পরিচিত। দেশের সর্বপ্রথম আধানিবিড় (সেমি ইনটেনসিভ) পদ্ধতিতে চিংড়ি চাষ শুরু করেছিল এই ঘেরে।

গত ৫ জুলাই রাতে ৩৫-৪০ জনের দুর্বৃত্ত ওই চিংড়িঘের দখলে নিয়ে কর্মকর্তা ও কর্মচারিদের মারধর করে তাড়িয়ে দেন। এ ঘটনায় ৬ জুলাই রাতে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক উৎপল কান্তি চৌধুরী বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখ পূর্বক আরো ৩৫/৪০ জনকে আসামি করে একটি এজাহার দায়ের করেছেন। ঘটনার তিন দিন অতিবাহিত হলেও পুলিশ কোন ধরনের ব্যবস্থা নেয়নি।
ঘের থেকে সন্ত্রাসীদের বিতাড়িত কর্মচারিরা জানিয়েছেন, প্রশাসনের কোনো ধরনের তৎপরতা না থাকায় তারা (ঘেরের কর্মকর্তা ও কর্মচারিরা) আতঙ্কের মধ্যে রয়েছেন। চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের সংবাদকর্মীদের জানিয়েছেন, গ্রামীণ ফাউন্ডেশনের পক্ষে থানায় দেওয়া একটি লিখিত অভিযোগনামা (এজাহার) তিনি পেয়েছেন। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

ব্যবস্থাপক উৎপল কান্তি চৌধুরী জানান, থানায় লিখিত অভিযোগনামা দিয়ে তিনি নিজেও নিরাপত্তাহীনতায় রয়েছেন। সন্ত্রাসীরা চিংড়িঘেরটি দখলের পর গত দু’দিনে অন্তত ১০ লক্ষ টাকার মাছও লুট করে নিয়েছেন। ওই ঘেরে গ্রামীণ প্রতিষ্ঠানের একটি তিনতলা বিশিষ্ট ভবন ও ৮টি সেমি পাকা ঘর রয়েছে। ওইসব ঘরের সব মালামাল দুর্বৃত্তরা লুট করে নিয়েছে। প্রয়োজনীয় কাগজপত্রও লুট করেছে।

জানা যায়, ১৯৮৬ সাল থেকে রামপুর মৌজার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সাত হাজার একর চিংড়ি জমি সরকারের মৎস্য মন্ত্রণালয় চিংড়ি চাষের জন্য ইজারা প্রদান করে। অনুরূপ গ্রামীণ মৎস্য ফাউন্ডেশনকেও ৩০০ একর ঘেরের জমি ইজারা দেওয়া হয়েছিল। সেই সময় থেকে তাদের দখলে রয়েছে এই চিংড়িঘের। চিংড়ি চাষের এই জমি ১৫ বছর মেয়াদে দেওয়া ইজারার শেষ সময় ২০১৪ সালে উত্তীর্ণ হয়ে যাবার পর মন্ত্রণালয় এখনো নতুন করে ইজারার নবায়ন করেনি। এ জন্য গ্রামীণ প্রতিষ্ঠানের পক্ষে আদালতে মামলা বিচারাধীন রয়েছে।




এ সম্পর্কিত আরও পড়ুন

Developed By e2soft Technology

Share via
Copy link
Powered by Social Snap