কক্সবাজার রাত ১০:০৬ ২৫ মে, ২০২২ | ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯
  শিরোনাম
মহেশখালীতে প্রস্তাবিত আরো ৬ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের সিদ্ধান্ত ট্রাক চাপায় রামুতে বাবা-ছেলে নিহত পুলিশের অভিযানে রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেপ্তার, অপহৃত যুবক উদ্ধার ঝিলংজায় ৯নং ওয়ার্ডে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় শরীফ উদ্দীন মেম্বার নির্বাচিত  সপ্তাহের মধ্যেই স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু মুহিবুল্লাহ হত্যার বিষয়টি মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ আছে: পররাষ্ট্র সচিব রোহিঙ্গাদের আমরা দাওয়াত করে আনিনি-পররাষ্ট্রমন্ত্রী নিউজ পোর্টাল চালু করতে আগেই নিবন্ধন নিতে হবে : তথ্যমন্ত্রী সোনাদিয়ায় নৌক ডুবিঃ ৯৯৯ তে কলে ১৪ পর্যটক উদ্ধার, নিখোঁজ ১ হোয়াইক্যংয়ে স্থগিত দুই ভোটকেন্দ্রের পুন:নির্বাচনে শংকা, ৯ প্রস্তাবনা

কক্সবাজারে প্রথম সপ্তাহে সিনোফার্মের টিকা দিলেন ৭৬২ জন

নিজস্ব প্রতিবেদকঃ 
দ্বিতীয় দফায় করোনা ভ্যাকসিনের কার্যক্রম শুরু হয়েছে১ জুলাই থেকে। প্রথম ডোজ হিসেবে চিনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ‘সিনোফার্মের ভ্যাক্সিন’ দেয়া হচ্ছে।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত করোনার ভ্যাকসিন দেয়া হয়। কেবল নিবন্ধিত ব্যক্তিরাই ভ্যাকসিন নিচ্ছেন।

সরকার নির্ধারিত সুরক্ষা https://surokkha.gov.bd/ওয়েবলিংকে গিয়েই নিবন্ধন করতে হবে। তারপর এসএমএস-মাধ্যমে জানিয়ে দেওয়া হবে টিকাদানের তারিখ।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও, প্রশাসন) ডা. এসএম নাওশেদ রিয়াদ জানান, গত ৭ জুলাই পর্যন্ত নতুন, পুরাতনসহ কক্সবাজার জেলা সদর হাসপাতাল টিকাকেন্দ্রের অধীনে ২৫,৩২৯জন নিবন্ধন করেছে।
তাদের মধ্য থেকে ২০,১৭৩ জন প্রথম ডোজ এবং ১৬,৯৫৮ জন দ্বিতীয় ডোজ পেয়েছে।

সেখানে সিনোফার্মের টিকা নিয়েছে ৭৬২ জন। প্রথম ডোজ প্রয়োগের ঠিক মাস পরে দেওয়া হবে দ্বিতীয় ডোজ।

এদিকে, করোনার টিকা পেতে প্রথম দিকে বয়স সীমা ৪০ বছর করা হলেও তা শীথিল করা হয়েছে। গত ৭ জুলাই থেকে ৩৫ বছরের উর্ধ বয়সীদেরও নিবন্ধন নিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ থেকে পুরোপুরি সুরক্ষা পেতে এবং শরীরের ভেতর এই ভাইরাস প্রতিরোধী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি, সেটিকে আটকে দেয়া ও ধ্বংস করার মতো টি সেল তৈরির করার জন্য টিকার দুইটি ডোজ গ্রহণ করা গুরুত্বপূর্ণ।
দুইটি আলাদা প্রতিষ্ঠানের টিকার সংমিশ্রণে মানুষের শরীরে কোভিডের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সবচেয়ে বেশি কার্যকারিতা পাওয়া যাচ্ছে, বলেও গবেষকরা বলছেন।




এ সম্পর্কিত আরও পড়ুন

Developed By e2soft Technology

Share via
Copy link
Powered by Social Snap