কক্সবাজার রাত ৪:৩৪ ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮
  শিরোনাম
মুহিবুল্লাহ হত্যার বিষয়টি মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ আছে: পররাষ্ট্র সচিব রোহিঙ্গাদের আমরা দাওয়াত করে আনিনি-পররাষ্ট্রমন্ত্রী নিউজ পোর্টাল চালু করতে আগেই নিবন্ধন নিতে হবে : তথ্যমন্ত্রী সোনাদিয়ায় নৌক ডুবিঃ ৯৯৯ তে কলে ১৪ পর্যটক উদ্ধার, নিখোঁজ ১ হোয়াইক্যংয়ে স্থগিত দুই ভোটকেন্দ্রের পুন:নির্বাচনে শংকা, ৯ প্রস্তাবনা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় বিদেশি সংস্থার সম্পৃক্ততা নিয়ে তদন্ত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের ৩ উপজেলার ২১ ইউপিতে ভোট ১১ নভেম্বর মুখোশধারী সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহ নিহত ইউপি নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট ১১ নভেম্বর ২০২১ সালেও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

আলীকদমে ভিজিডি চালে ”রাবারের চাল” মেশানো নিয়ে আতঙ্ক: কী বলছে সংশ্লীষ্টরা

ইমতিয়াজ বাবু,আলীকদম প্রতিনিধি:

আলীকদম উপজেলায় ভিজিডি চালে রাবারে চাল মিশ্রিত থাকার অভিযোগ ওঠেছে । সম্প্রতি ইউনিয়ন পরিষদ সমূহে ভিজিডি চাল বিতরনের পরে অভিযোগ করে উপকার ভোগীরা। প্রকৃতপক্ষে ভিজিডি চালে রাবারের চাল মেশানো নয় বরং পুষ্টিচাল মেশানো রয়েছে বলে জানান আলীকদম উপজেলা খাদ্য গোদামের ভারপ্রাপ্ত নিয়ন্ত্রক মোঃ কামরুল হাসান।

তিন পার্বত্য অঞ্চলের ভিজিডি চালের সাথে পুষ্টিচাল মিশিয়ে বিতরণ করছে বলে সংশ্লীষ্ট কতৃপক্ষের কাছ থেকে জানা গেছে। সরকার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে দেশের দরিদ্র মানুষকে পুষ্টিচাল দিচ্ছে ।

উপকারভোগী ও সাধারণ মানুয়ের প্রশ্ন পুষ্টিচাল আসলে কী? কেনই বা এ চাল খাবো? তাই জেনে রাখা ভালো, সাধারণ চালের সঙ্গে ভিটামিন-এ, ভিটামিন-বি১, ভিটামিন-বি১২, ভিটামিন-বি৯ (ফলিক অ্যাসিড), আয়রন এবং জিঙ্ক উপাদান সমৃদ্ধ দানাদার চাল বা কার্নেল উৎপাদন করা হয় প্রথমে।

পরে সাধারণ চালের সঙ্গে ১০০:১ অনুপাতে কার্নেল মিশিয়ে পুষ্টিসমৃদ্ধ চাল (ফর্টিফায়েড রাইস) প্রস্তুত করা হয়। প্রতি ১০০টি সাধারণ চালের সঙ্গে একটি পুষ্টিচাল অর্থাৎ ১০০ কেজিতে এক কেজি হারে পুষ্টিচাল মেশানো হয়। এ মিশ্রণ সয়ংক্রিয়ভাবেই হয়ে থাকে যা (নাইক্ষ্যংছড়ি উপজেলাতে পুষ্টিচাল মেশানোর যন্ত্র রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে) । এ চালের মাধ্যমে পুষ্টি চাহিদা পূরণ হয়, কিন্তু চালের স্বাদের কোনো পরিবর্তন হয় না। তাই আতঙ্কিত না হয় পুষ্টিচাল খাওয়ার পরার্মশ দিচ্ছে বিশেষজ্ঞরা।

এদিকে ইউনিয়ন পরিষদের বিতরণকৃত ভিজিডি চালে রাবারের চাল মেশানো অভিযোগের বিষয়ে জানতে চাইলে আলীকদম উপজেলা ১ নং ইউয়িন পরিষদের চেয়ারম্যান মোঃ নাছির উদ্দিন জানান,রাবারে চাল মিশ্রিত থাকার অভিযোগটি কয়েকজন করেছে কিন্ত সেটি মিথ্যা, মিশ্রিত চাল গুলো রাবারের না, পুষ্টি চাল বা পুষ্টিসমৃদ্ধ চাল (ফর্টিফায়েড রাইস)

পুষ্টিসমৃদ্ধ চালের সঙ্গে ৬ ধরনের পুষ্টি মেশানো হয়, এজন্যই একে পুষ্টিচাল বলা হয়। ৬ ধরনের পুষ্টি উপাদান মেশানোর ফলে চাল গুলো দেখতে সাধারণ চালের চাইতে ভিন্ন হয়। ধবধবে সাদা না হয়ে একটু মলিন বর্ণের হয়। পানিতে ভেসে থাকতে দেখা যায়। সবগুলো উপাদানই শরীরের জন্য খুব উপকারী। অন্যদিকে সাদা চালে এতো বেশি পুষ্টিগুণ থাকে না।

আলীকদম উপজেলা স্বস্থ্য ও প.প. ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহতাব উদ্দিন চৌধুরি জানান, রাবারে চাল শরীরের ক্যান্সার তৈরি করে,খাওয়ার পর হজমে সমস্যা দেখা দিবে,পেট ব্যাথাসহ নানা শাররীক জটিলতা দেখা দিতে পারে। কিন্তু পুষ্টিচাল খাওয়ার ফলে কোন শাররীক কোন ধরনের সমস্যা হবে না।




এ সম্পর্কিত আরও পড়ুন

Developed By e2soft Technology

Share via
Copy link
Powered by Social Snap